কিভাবে একটি ব্লগ সাইট করতে হয় | How to create a blog site

কিভাবে একটি ব্লগ সাইট করতে হয়

কিভাবে একটি ব্লগ সাইট করতে হয় – আশা করি আপনারা সবাই ভাল আছেন। তো আজকে আপনাদের দেখাব কিভাবে ফ্রিতে ব্লগার দিয়ে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। তো চলুন শুরু করা যাক।

একটি ব্যক্তিগত বা পেশাদার ব্লক থাকা অনেক সুবিধা নিয়ে আসে । কারণ এটি ব্যক্তিত্ব এবং ব্যবসা বৃদ্ধি করে। আপনি আপনার ওয়েবসাইট তারা অনলাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন।

How to open a blog for free । কিভাবে একটি ব্লগ সাইট করতে হয়

কারণ এটি আপনার প্রতিভা দেখানোর একটি স্মার্ট উপায়। আপনি যদি ব্লগারে একটি ফ্রি ব্লগ তৈরি করতে চান, তাহলে আপনাকে অবশ্যই আগে কিছু শিখতে হবে। কারণ এটি নিজের জন্য গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন –

What is SEO? What is Search Engine Optimization?

What is WhatsApp | WhatsApp App Full Review

অফিসিয়াল-আনঅফিসিয়াল ফোন চেনার উপায় কি

সেরা ৫ টি অ্যান্ড্রয়েড অ্যাপ ( Top 5 Android App)

What is Telegram Application | telegram android

How To Use Lightshot On Windows 7,8,10

Mithai Today Episode

How to create a free blog on blogger blogspot

ওয়ার্ডপ্রেস VS ব্লগার নিয়ে বিশাল লড়াই আছে। কিন্তু আজ আমরা শুধু ব্লগস্পট ফ্রি ওয়েবসাইট কিভাবে শুরু করবেন সে সম্পর্কে আলোচনা করব।

কারণ এটি দুর্দান্ত এবং সর্বদা প্রত্যেকের জন্য অনেক সুবিধা নিয়ে আসে।

ব্লগস্পট দিয়ে ব্লগ শুরু করার পদ্ধতি

আপনি ব্লগিং শুরু করার আগে আপনাকে প্রথমে কিছু জানতে হবে। কোন কোন জিনিসগুলি প্রয়োজনীয় তা শুধু নীচে দেখুন।

  • আপনি কোন বিষয়ে ব্লগিং শুরু করবেন তা বিষয়টি নির্ধারণ করা।
  • একটা সঠিক ওয়েবসাইটের নাম নির্বাচন করতে হবে।
  • লম্বা URL ব্যবহার করা যাবে না।
  • সার্চ ইঞ্জিল বন্ধুত্বপূর্ণ ডোমেইন ব্যবহার করা ভালো‌। কারণএটি র‌্যাঙ্কিং বাড়াতে সাহায্য করে এবং ব্যবহারকারীদের মনে রাখতে সাহায্য করে যে আপনার ব্লগ সম্পর্কে কী আছে।
  • আপনি যে কোন টপিকের সম্পর্কে নিখুঁত জ্ঞান শিখুন। আপনি যদি প্রযুক্তি পুরোপুরি জানেন, তাহলে প্রযুক্তি সম্পর্কিত ব্লগ শুরু করুন।

নাম এবং সাবডোমেইন নির্বাচন করুন

প্রথমে আপনাকে blogger.com এ যেতে হবে এবং তারপর গুগল একাউন্টের মাধ্যমে লগইন করতে হবে আপনার যদি না থাকে তবে তৈরি করুন।

এই পৃষ্ঠায় আপনাকে ব্লগ তৈরি করুন বোতামে ক্লিক করতে হবে বা সরাসরি ব্লগ তৈরির পৃষ্ঠাতে এখানে ক্লিক করতে হবে।

এখন আপনি একটি পৃষ্ঠা দেখতে পারবেন বিকল্পগুলি অনুসরণ করবেন এবং আপনাকে সঠিক শব্দ ব্যবহার করে ওই ফাঁকা গুলি পূরণ করতে হবে। (কিভাবে ব্লগারে ব্লগস্পট একটি ফ্রি ব্লগ তৈরি করবে)

Title: এখানে আপনার ওয়েবসাইটের নাম লিখতে হবে। কারণ এটি সার্চ ইঞ্জিন এবং ব্রাউজার দ্বারা দৃশ্যমান হবে। উদাহরণস্বরূপ: আপনার ব্লগের নাম যদি হয় খবর বিডি, তাহলে আপনাকে অবশ্যই এখানে এই নামটি লিখতে হবে।

Address: এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। লোকেরা এই URL দ্বারা আপনার ব্লগ খুঁজে পাবে। আমি আমার ব্লকের নাম techbd720 লিখেছি আপনাকে এখানে আমার ওয়েবসাইট খোঁজার জন্য এই এড্রেস টি ব্যবহার করতে হবে। (how to create a free blog on blogger)

মনে রাখবেন, যে আপনি যদি কোন নাম লিখেন তাহলে সেটি যদি আগে অন্যরা ব্যবহার করে থাকে তাহলে আপনাকে অবশ্যই অন্য নাম বেছে নিতে হবে বেছে নিতে হবে।

এবং আপনি যদি সব সম্পূর্ণ করেন তাহলে কেবল ব্লগ তৈরি করুন বোতামে ক্লিক করুন এবং আপনার ব্লগ তৈরি হয়ে যাবে। এখন অন্য পদক্ষেপের জন্য প্রস্তুত হন উল্লেখ্য আপনি সফলভাবে বিনামূল্যে ব্লগস্পট ব্লগ তৈরি করেছেন।

আগের ধাপে, আপনি আপনার ব্লক তৈরি সম্পন্ন করেছেন। এখন আপনাকে পাঠকদের জন্য আপনার কে পোস্ট প্রকাশ করতে হবে।। কারণ এটি আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস এবং এটি আপনার ওয়েবসাইটে ট্রাফিক নিয়ে আসে।

নতুন পোস্টে যান এবং এখানে আপনি আপনার পোস লিখতে পারবেন। সঠিক এবং অন্যান্য পোষ্টের শিরোনাম দিন 400 থেকে 500 শব্দের বিষয়বস্তুর লিখুন এবং সঠিক লেভেল দিন এবং আপনার পোষ্ট সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ লিখুন।

অতিরিক্ত জিনিস

পূর্বে আপনি দুইটি গুরুত্বপূর্ণ এবং মৌলিক জিনিস সম্পন্ন করেছেন। এখন ব্লগারের সম্পর্কে জানার জন্য আপনাকে কিছু উন্নত জিনিস জানতে হবে।

Stats: এখানে আপনি আপনার ওয়েবসাইটের পেজভিউ ভিজিটরস বা আরও অনেক তথ্য সম্পর্কে পরিসংখ্যান জানতে পারবেন। এছাড়া আজ গতকাল গত সপ্তাহে এবং সর্বকালের সব কিছু তথ্য এখানে পাবেন আপনি।

pages: আপনাকে অবশ্যই about us, privacy policy পেজ রাখতে হবে এবং দর্শকদের জন্য contact us পেজ করতে হবে কারণ এটি আপনার ব্লগ সম্পর্কে কিছু বুঝাতে সাহায্য করে । আপনি এখান থেকে এটি পরিচালনা করতে পারেন

comments: যদি কেউ আপনার ওয়েবসাইটে পোস্টে কমেন্ট করে তাহলে আপনি এখানে দেখতে পাবেন। আপনি এখানে ম্যানুয়ালি মডারেট করতে পারবেন সহজেই উত্তরাতে পারেন

layout: পাঠক বান্ধব নেভিগেশন এসইও এর জন্য গুরুত্বপূর্ণ। এখান থেকে উইজেট যোগ করতে পারবেন বুঝতে পারবেন এবং আপনার পুরো একটি কাজ করতে পারবেন।

Earnings: আপনি যদি গুগল এডসেন্স থেকে আয় শুরু করেন তাহলে এখানে যান এবং গুগল এডসেন্স এর জন্য সাইন আপ করুন। অ্যাপ্রুভ হলে তারপর আপনি আপনার ওয়েবসাইট থেকে আয় করতে পারবেন। (how to create free website)

theme: থিম হচ্ছে আপনার ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। ব্লক কে সুন্দর ভাবে ডিজাইন করতে আপনি ব্লক প্রিন্টের জন্য এই প্রক্রিয়ার টেম্পলেটগুলো বেছে নিতে পারেন। এটি আরও ভিজিটরের আকর্ষণ করতে সাহায্য করে। (ব্লগ তৈরি করার নিয়ম 2022)

settings: সেটিংসে আপনি অনেক বিকল্প পাবেন। ব্লগস্পট এসইও বাড়াতে আপনাকে অবশ্যই এখানে কিছু করতে হবে।
সম্পূর্ণ কাস্টম রোবট হেডার ট্যাগ ব্লগারে robots.txt এবং আরো অনেক কিছু ব্লগারে সাফল্য নির্ভর করে।(কিভাবে একটি ফ্রি ব্লগ তৈরী করব? )

শেষ কথা:

নতুনদের জন্য আশ্চর্যজনক একটি বিনামূল্যের ব্লগস্পট ব্লগ তৈরি করা। কারণ এটি বিনামূল্যে হোস্টিং সাবডোমেইন ভিত্তিক দেয় যান্ত্রিক তুল্যাংক এবং আরো অনেক বিশিষ্ট। আপনি যদি আপনার ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং ইন্টারনেটে আপনার প্রথম ব্লগ নিশ্চিত করুন।

You May Also Like

About the Author: nepalgain11

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *